বিপদ এখনও কাটেনি! ‘শুদ্ধিকরণ’-এর পরে নির্ভয়ে যে Maggi খাচ্ছেন, তাতেও রয়েছে বিষাক্ত সিসা! সুপ্রিম কোর্টে দাঁড়িয়ে এ কথাই স্বীকার করে নিল নেসলে।

নেসলে ইন্ডিয়ার বিরুদ্ধে ন্যাশনাল কনজিউমার ডিসপুটস রিড্রেসাল কমিশনে (NCDRC) সরকারি মামলা বৃহস্পতিবার ফের তোলা হল শীর্ষ আদালতে। অনৈতিক ব্যবসা, ভুল লেবেলিং ও ভুল পথে চালিত করা বিজ্ঞাপনের অভিযোগে এই মামলায় নেসলের থেকে ৬৪০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। সেই মামলার শুনানিতে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে কোম্পানির আইনজীবী স্বীকার করে নেন ২ মিনিটের জনপ্রিয় ন্যুডলসে সিসা রয়েছে।

নেসলের আইনজীবীকে সুপ্রিম কোর্টের বিচারপতি প্রশ্ন করেন, কেন তিনি সিসাযুক্ত ন্যুডলস খাবেন? জবাবে আইনজীবী বলেন, সিসা থাকে পারমিসিবল লিমিটের মধ্যে। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃ্ত্বাধীন বেঞ্চ জানায়, মাইসুরুর সেন্ট্রাল ফুড টেকনোলজিক্যাল রিসার্চ ইনস্টিটিউটে ম্যাগির নমুনা পরীক্ষার রিপোর্টের উপর ভিত্তি করে শুনানি চলবে। NCDRC-তে নেসলে ইন্ডিয়ার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিল ক্রেতাসুরক্ষা মন্ত্রক। ম্যাগি ন্যুডল স্বাস্থ্যকর বলে দাবি করে নেসলে ক্রেতাদের ভুলপথে চালিত করেছে বলে অভিযোগ করা হয়। নেসলে অভিযোগকে চ্যালেঞ্জ করলে সেই মামলায় স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট।

ম্যাগিতে প্রচুর পরিমাণে সিসা ও মনোসোডিয়াম গ্লুটামেট রয়েছে বলে প্রমাণিত হওয়ার পর বাজার থেকে ম্যাগির যাবতীয় প্রডাক্ট তুলে নিতে বাধ্য হয়েছিল নেসলে। ম্যাগিকে নিষিদ্ধ ঘোষণা করেl

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *