ক্যান্সারের টিকা আবিষ্কার করল কিউবার বিজ্ঞানীরা

ক্যান্সারের মতাে মারণ রােগ এখন প্রায় মহামারীর আকার ধারণ করেছে । এই রােগকে আয়ত্তে আনতে দিন – রাত এক করে ফেলেছেন বিশিষ্ট চিকিৎসক থেকে বিশেষজ্ঞরা । ক্যান্সার রােগকে নির্মূল করার পরীক্ষা – নিরীক্ষায় নিজেকে অর্পণ করে দিয়েছেন বহু বিজ্ঞানী । তবুও এই রােগের নির্দিষ্ট ওষুধ আনতে সক্ষম হননি কেউই । এবার সেই দুশ্চিন্তা থেকে মুক্তি দিল কিউবা !
তবে ক্যান্সার রােগে আক্রান্তদের জন্য সত্যিই সুখবর । এখনও পর্যন্ত এই মারণ রােগের চিকিৎসা বলতে অত্যন্ত কষ্টকর কেমােথেরাপি ও রেডিয়েশন পদ্ধতির মতাে । কয়েকটি পদ্ধতি রয়েছে । এবার হয়তাে মুক্তি মিলবে এই সুদূরপ্রসারী চিকিৎসাব্যাবস্থা থেকে । মারণ রােগকে নির্মূল করতে কিউবার একটি ছােট দলের বিজ্ঞানীরা আবিষ্কার করে ফেলেছেন একটি বিস্ময়কর টিকা ।
তাঁদের দাবি , এই টিকার সাহায্যেই ক্যান্সার রােগ নির্মূল করা সম্ভব । সেটা হাতেনাতে প্রমাণ পেতে ইতােমধ্যেই ৪ হাজারেরও বেশি আক্রান্তদের উপর পরীক্ষা করা হয়েছে । যাঁরা এখন স্বাভাবিক মানুষের মতােই সুস্থ হয়ে উঠেছেন । ভাবছেন , এই ভ্যাকসিনের দাম অত্যন্ত বেশি হবে ? কিন্তু কিউবার বিজ্ঞানীদের কথায় , মধ্যবিত্তের সামর্থ্যের মধ্যেই মিলবে এই অত্যন্ত জরুরি টিকা ।
কিউবার বিজ্ঞানীদের অসাধ্য সাধন কর্মকাণ্ডকে বাহবা । জানিয়েছে সায়েন্টিফিক কমিউনিটি । শুধু বিজ্ঞানীরাই নন , বহু চিকিৎসকও এই ভ্যাকসিন প্রয়ােগ করে আক্রান্তদের মধ্যে পরিবর্তন লক্ষ করেছেন । পরে দেখা গিয়েছে , ওই রােগীদের শরীর থেকে ক্যান্সারের কোষের দেখা মেলেনি । বিজ্ঞানীদের দাবি , ক্যান্সারের অ্যাডভান্সড স্টেজেও এই টিকা দারুণভাবে কাজ করবে । কেমােথেরাপি ও রেডিয়েশনের মতাে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া এই ভ্যাকসিনে নেই । কিউবার বিজ্ঞানীরা জানিয়েছেন , ভ্যাকসিনের প্রভাবে দ্রুত সেরে উঠবে ব্রেস্ট , ইউটেরাস ও প্রস্টেট ক্যান্সার । আর এই তিনটি ক্যান্সারের প্রকোপই সবচেয়ে বেশি ।
উল্লেখ্য শরীরের মধ্যে অ্যান্টিবডিটাই ক্যান্সার কোষে পরিণত হয় এবং তা দ্রুত ছড়িয়ে পড়ে । অনেকেই এড়িয়ে যান , আবার বেশিরভাগই ধরা পড়ে একদম শেষের দিকে গিয়ে । তবে বেশ কিছু থেরাপির মাধ্যমে এই রােগ সারানাে সম্ভব হয়েছে । কিন্তু নতুন আবিষ্কার এই ভ্যাকসিন প্রয়ােগে দ্রুত সেরে উঠছেন রােগীরা । আর সম্প্রতি বসনিয়া , প্যারাগুয়ে , কলম্বিয়া ও পেরুতে মিলছে এই ভ্যাকসিন । উল্লেখ্য , এই মহামূল্যবান ভ্যাকসিনটি যেহেতু কিউবা থেকে আবিষ্কার হয়েছে , তাই কিউবার বাসিন্দাদের ক্ষেত্রে ভ্যাকসিনটি বিনামূল্যেই দেওয়া হচ্ছে । আর ভিনদেশের যাঁরা এই ভ্যাকসিন পেতে চান , তাঁরাকিউবার মেডিক্যাল সার্ভিসে যােগাযােগ করতে পারেন আপনি নিজেই ।
সমস্ত তথ্য জানুন এখানে . . . কিউবার কোথায় এই ভ্যাকসিন পাবেন , কোথায় যােগাযােগ করবেন . . . কিউবার ল্যাবিওফ্যাম কোম্পানির EscoZul এই ভ্যাকসিন বিক্রি করে । ঠিকানা : 16 1 / 2 Boyeros , Santiago de las Vegas , Havana , Cuba Tel : + 53 683 3188 / 683 2151 , fax : 683 2151 , tel : 537 683 2151 phone Dr . Verges – radiologist and Niudis Cruz : 537 6830924 , e > mail : niudis . cruz @ infomed . sld . cu ও labiofam @ ceniai . inf . cu .
সেন্টার ফর হেলথ থেকেও পাওয়া যাবে ভ্যাকসিন । সেখানকার ঠিকানাও দেওয়া হল , Director – Dr . Jose Andres Lopez Losada , [ email protected ] Number : + 5378322202 , “ Health Tourism ” : Calle230 entre 15A and 17 , Siboney , Havana , Cuba , tel . + 53 733 – 7473 al74 Fax : + 53 733 – 7198+ 53 7 33 – 7199 , email : [ email protected ] Web : Centro Internacional de Salud La Pradera এছাড়া যােগাযােগ করতে পারেন ন্যাশানাল ইনস্টিটিউট অফ অনকোলজি – তে . . IstitutoNacional de Oncologia y Radiobiologia – INOR , address : Calle 29 , esq . F , Vedado , Plaza de la Revolución , Havana , Cuba , tel . ( 537 ) 8325865 , ( 537 ) 8382576 , ( 537 ) 8382578 . ( 537 ) 8375440 . Fax ( 537 ) 8382593 , Website www . inor . sld . cu এই ভ্যাকসিনের খোঁজ করবেন অনেকেই । তাঁদের সুবিধার্থেই এই জরুরি তথ্যগুলি দিয়ে দেওয়া হল । আশা করি , বহু মানুষ ও পরিবারের কাজে আসবে ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *