সরকার আপনার মোবাইল বা কম্পিউটারে ডেটার উপর নজর রাখবে

সরকার চাইলে আপনার কম্পিউটারকে স্ক্যান করতে পারে তাতে কি ডেটা আপনি রেখেছেন তা দেখতে পারে । সিবিআই  ও আরও নটি এজেন্সির কাছে এই পারমিশন আছে যে তারা আপনার কম্পিউটারকে স্ক্যান করতে পারে এবং এর মধ্যে থাকা ডেটা দেখতে পারে ।
কিছুদিন আগে আমি একটা পোস্ট করেছিলাম যেখানে আমি বলেছিলাম যে হোয়াটসঅ্যাপে কি কি করলে আপনারা যে হতে পারে কিন্তু হোয়াটসঅ্যাপ তো একটা end-to-end এনক্রিপশন সার্ভিস । যে মেসেজ সেন্ড করবে আর রিসিভ করবে তার কাছেই সেই যেটা থাকবে তাহলে সরকার কি করে জানবে যে আমরা কি সেন্ড বা রিসিভ করছি । আসলে আপনি যখন কোন ক্রিমিনাল অ্যাক্টিভিটি এর সঙ্গে জড়িয়ে থাকবেন তখন সরকার হোয়াটসঅ্যাপ এর কাছে আপনার ডিটেইলস চাইবে যেখানে আপনার যাবতীয় তথ্য ওয়াটস অ্যাপ দিয়ে দেবে আপনি কি সেন্ড করছেন কি রিসিভ করছে।
এমন অর্ডার এসে গেছে যেখানে দশটি গভর্মেন্ট এজেন্সি যে কোন সন্দেহজনক ব্যক্তির কম্পিউটার মোবাইল স্ক্যান করে তার মধ্যে থাকা ডেটা দেখতে পারবে।
WhatsApp ব্যবহার করলে হতে পারে জেল

আর আপনি যদি কম্পিউটার বা মোবাইল ফোন দেখাতে মানা করেন তাহলে আপনার সাত বছরের জেল হতে পারে । যদি আপনার মোবাইলে বা কম্পিউটারে কিছু নাও পাওয়া যায় তাও আপনার যেভাবে কারণ আপনি দেখাতে মানা করেছিলেন।
আর এই এজেন্সি গুলি হল
 ,
১Narcotics Control Bureau,
২ Enforcement Directorate,
৩ Central Board of Direct Taxes, ৪Directorate of Revenue Intelligence;
, ৫ Central Bureau of Investigation,
৬National Investigation Agency Cabinet Secretariat (RAW),
৭ Directorate of Signal Intelligence (For service areas of Jammu & Kashmir,
৮ North-East and Assam only),
৯ and Commissioner of Police, Delhi.
১০ Intelligence Bureau

যেহেতু সরকার যেকোনো সময় যেকোনো ব্যক্তির কম্পিউটার স্ক্যান করে তার যেটা বের করতে পারবে তাহলে এর অপব্যবহার
  হতে পারে। আর এটা আমাদের প্রাইভেসিকে উলংঘন করে। তাই এই আইনের বিরুদ্ধে দুটো দলের দুটো মত আছে । কেউ বলছে এটা অপরাধীদের ধরতে সুবিধা হবে। আমার কেউ বলছে এতে জনসাধারনের প্রাইভেসি বলে কিছু থাকবে না।
আপনার কি মতামত কমেন্টে জানান ।br />

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *