আর ব্যবহার করতে পারবেনা paytm বা অন্য মোবাইল ওয়ালেট

যদি আজ থেকে আপনি আপনার মোবাইল ওয়ালেটে টাকা ভরতে  না  পারবেন , তাহলে আপনি রিজার্ভ ব্যাঙ্ককে তার জন্য দোষ দিতে পারেন। ডিজিটাল পেমেন্ট শিল্পের উপর বড় প্রভাব কি হতে পারে, মোবাইল ওয়ালেটগুলি তাদের ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ কেওয়াইসি জমা দিতে হবে, ব্যতীত কেন্দ্রীয় ব্যাঙ্ক তার অপারেশনগুলিতে গুরুতর নিষেধাজ্ঞা আরোপ করবে।

ভারতীয় পেমেন্টস কাউন্সিল, প্রিপেইড পেমেন্টের জন্য শিল্প সংস্থা, অর্ডারটি প্রত্যাহারের জন্য কেন্দ্রীয় ব্যাঙ্ককে বারবার অনুরোধ করে এবং সম্পূর্ণ কেওয়াইসি ছাড়া 10,000 টাকা পর্যন্ত জালিয়াতি করার অনুমতি দেয়, আরবিআই জানায় যে প্রতিটি পেমেন্ট উপকরণকে অবশ্যই অব্যাহত রাখতে হবে কেওয়াইসি নিয়ম অনুযায়ী তারা বর্ধিত ব্যাঙ্কিং ইকোসিস্টেমেরও অংশ।

মোবাইল ওয়ালেট এর প্রতিষ্ঠাতা বিনয় কান্ত্ত্রী, বলেন
”   আগামী কয়েক মাসের মধ্যে ভোক্তাদের উপর গুরুতর প্রভাব পড়বে, তবে আমরা আশা করি যে দীর্ঘমেয়াদী পরিবেশগত পরিবেশের জন্য এটি ভাল কারণ হবে প্যাটার্সগুলি গ্রাহকদের কাছে অ্যাক্সেস পাবে। , “

ভারতীয় রিজার্ভ ব্যাংকের মতে, যেসব গ্রাহকরা তাদের অনুমোদনযোগ্য নথিগুলি জমা করে না এবং তাদের ওয়ালেট প্রদানকারীদের মাধ্যমে বায়োমেট্রিকের  যাচাইয়ের কাজ করে না, সেগুলি ভল্টের মধ্যে নতুন করে মানি লোড করতে পারবেন না, আগে থেকে থাকা টাকা অন্য কোথাও স্থানান্তর করতে পারবেন এবং শুধুমাত্র ব্যবহার করতে পারবেন।

শিল্পের অনুমানের দিক থেকে বলা হয়েছে যে বিভিন্ন প্রিপেইড ওয়ালেট সার্ভিসের গ্রাহকরা প্রায় 90% গ্রাহককে তাদের কেওয়াইসি-এর কাজ না করে দিয়েছে এবং মার্চ 1 থেকে প্যাটার ব্যবহারের মাধ্যমে তাদের নিষ্ক্রিয় করা হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *